জটিল বাবু ভেবেই মরে দিয়ে মাথায় হাত কালে কালে সরলতা ছুটিয়ে দিল জাত , কবে কোথায় কে শুনেছে সহজ পথের জয় ? ''পরের মাথায় কাঁঠাল ভাঙ্গা'' এমনি কি আর কয় ?
বিদেশ যাবে জটিল বাবু , লক্ষ টাকা দিয়ে ধরা পড়ে জেল খাটলো ভুয়া কাগজ নিয়ে, ভুয়া ছিল ভিসা আর ভুয়া ছিল টাকা আদম ব্যাটার অফিস ভুয়া , ভুয়া মুখের কথা ।
বিয়ের আগে পাত্রী দেখে জটিল বাবুর মনে প্রেমের হাওয়া লাগলো কখন কেই বা তাহা জানে ? বিয়ের বাসর সাজলো নতুন দিয়ে ফুলের মালা বউ যে তার পাল্টে গেলো! হায় রে মনে জ্বালা !
কাব্য লিখে ভাত জোটেনা এমনি কপাল তার অথচ দেখো কবি আর সাহিত্যিকের ভার, সইতে গিয়ে দেশ মাতার বাড়ছে মাথায় বোঝা সরল পথে চলা বোধ হয় রইল না আর সোজা ।
বৃদ্ধ জটিল সারাটা দিন বসে বাড়ির লনে ভাবে যাদের জীবন গড়া গরল আয়োজনে তারাই এখন দেশের মাথা তারাই উপরওলা বিদায় বাঁশি বাজিয়ে লাগায় সরলতায় তালা । মাটিতে তাঁদের পা পড়ে না , উঁচু তাঁদের নাক সরলতার দিন যে গেছে , যাক চুলোয় যাক ।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
হোসেন মোশাররফ
জটিল বাবুর জটিলতার বয়ান পড়তে গিয়ে নিজেই জটিলতার মধ্যে পড়েছিলাম প্রায়.... যাক শেষ মেশ সরলতা কে চুলোয় পাঠিয়ে এক প্রকার রক্ষা করলেন ....অনেক ধন্যবাদ আপনাকে জটিল বাবু কে সরল ভাবে উপস্থাপন করার জন্য .....
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।